Home রেসিপি যেভাবে বানাবেন সুস্বাদু ‘রোস্টেড ফুলকপির স্যুপ’

যেভাবে বানাবেন সুস্বাদু ‘রোস্টেড ফুলকপির স্যুপ’

রোস্টেড ফুলকপির স্যুপ। ছবি- সংগৃহীত।

ফুলকপি বাঙালির রন্ধনশালায় অতি পরিচিত একটি সবজি। নিরামিষ বা লাবড়া থেকে শুরু করে মাছের তরকারি, এমনকি বিকেলের নাস্তায়ও ফুলকপির বড়া বেশ সুস্বাদু খাবার। কিন্তু রোস্টেড ফুলকপির স্যুপ? নামটা একটু অপরিচিতই লাগছে বৈকি! হালকা হলুদাভ-ঘন স্যুপের ওপরে আরও কিছু ছোটবড় ফুলকপির টুকরো-আমন্ড স্লাইস… এই রেসিপির আবিষ্কার অবশ্যই বাংলাদেশে নয়, সেই সুদূর ফিলিস্তিনে।

ব্রিটিশ লেখিকা ইয়াসমিন খান তার বই ‘জাইতুন: রেসিপিস ফ্রম প্যালেস্টাইনিয়ান কিচেন’-এ ফিলিস্তিনের ঐতিহ্যবাহী নানা খাবারের বিশদ বর্ণনা দিয়েছেন এবং রেসিপি সংযুক্ত করেছেন। তিনি জানিয়েছেন, ফিলিস্তিনে ফুলকপি এবং ফুলকপি দিয়ে তৈরি নানা খাবারের আইটেম বেশ জনপ্রিয়। এগুলোর মধ্যে অন্যতম হলো- রোস্টেড ফুলকপির স্যুপ।

ফুলকপির মূল অংশ ও বড় বড় পাতাগুলো জিরা-ধনেপাতা মাখিয়ে ওভেনে রোস্ট করে তারপর আরও কয়েক ধাপ রান্নার মাধ্যমে ঘন এই স্যুপ তৈরি করা হয়। রান্না শেষে গরম এক বাটি স্যুপের ওপরে ভাজা আমন্ড (বাদাম) ও ধনেপাতা কুচি ছড়িয়ে দিলে স্যুপের স্বাদ বেড়ে যাবে বহুগুণ!

চলুন তাহলে জেনে নেওয়া যাক ‘রোস্টেড ফুলকপির স্যুপ’ তৈরির রেসিপি:

রোস্টেড ফুলকপির স্যুপ (৪-৬ জনের মধ্যে পরিবেশনযোগ্য)। সময়: ৪৫ মিনিট।

উপাদান: বড় ফুলকপি ১টি (প্রায় দুই পাউন্ড ওজনের, পাতা ছাড়ানো)। ফুলগুলো দুই ইঞ্চি লম্বা করে কেটে নিতে হবে, পাতা আলাদা করে পরিষ্কার করে রাখতে হবে। ২টি মাঝারি সাইজের সাদা পেঁয়াজ, পাতলা স্লাইস করে কেটে রাখতে হবে।

আরও পড়তে পারেন-

বড় একটি আলু, খোসা ছিলে ১ ইঞ্চি টুকরো করে কেটে রাখতে হবে।

আরও লাগবে- ৩ টেবিল চামচ এক্সট্রা-ভার্জিন অলিভ অয়েল, দেড় টেবিল চামচ জিরা গুড়ো, দেড় টেবিল চামচ ধনিয়া গুড়ো, সী সল্ট, গোলমরিচ গুড়ো, ২ টেবিল চামচ সল্টেড বাটার, ৪ টুকরো লবঙ্গ (গুড়ো করে রাখা), ১ টেবিল চামচ হলুদ গুড়ো, ১ কোয়ার্টার পরিমাণ ভেজিটেবল বা চিকেন স্টক, ২ টেবিল চামচ স্লাইস করা আমন্ড। পরিবেশনের জন্য টাটকা-সতেজ ধনেপাতা কুচি।

রান্নার প্রণালী:

প্রথম ধাপ: ওভেন ৪০০ ডিগ্রি তাপমাত্রায় হিট করে নিতে হবে। বড় বেকিং শিটে কেটে রাখা ফুলকপি, ফুলকপির পাতা (পছন্দমতো) এবং পেঁয়াজ বিছিয়ে দিয়ে তার ওপর অলিভ অয়েল মাখিয়ে দিতে হবে। ওপরে জিরা গুড়ো, ধনিয়া, ১ টেবিল চামচ লবণ এবং দেড় টেবিল চামচ গোলমরিচ গুড়ো ছড়িয়ে দিতে হবে। হাত দিয়ে সবকিছু মিশিয়ে আবার সমান করে শিটে বিছিয়ে দিতে হবে। ফুলকপি বাদামি রঙ হওয়া পর্যন্ত রান্না করতে হবে- যা প্রায় ২৫ মিনিট লাগতে পারে।

দ্বিতীয় ধাপ: ফুলকপি রান্না হতে হতে এরই মধ্যে বড় একটি সসপ্যানে হালকা আঁচে বাটার (মাখন) গরম করে নিতে হবে। বাটার গলে যাওয়ার পর এতে রসুন কুচি দিয়ে সুগন্ধ ছাড়া পর্যন্ত প্রায় তিন মিনিট রান্না করতে হবে। তারপর এর মধ্যে দিয়ে দিতে হবে চিকেন বা ভেজিটেবল স্টক। তারপর আলু ও হলুদ গুড়ো দিয়ে নেড়েচেড়ে মিশিয়ে নিতে হবে এবং মিডিয়াম হিটে কিছুক্ষণ রান্না করতে হবে। আলু সেদ্ধ না হয়ে যাওয়া পর্যন্ত রান্না করতে হবে প্রায় ১০ মিনিট।

তৃতীয় ধাপ: ফুলকপি রান্না হয়ে গেলে ওভেন থেকে বের করে আনতে হবে এবং সেখান থেকে এক কাপ ফুলকপি আলাদা করে রাখতে হবে (পাতা থাকলে পাতাসহ)। বাকি ফুলকপি ও পেঁয়াজ কুচি স্যুপের মধ্যে দিয়ে দিতে হবে। আবারও কিছুক্ষণ রান্না করে নিতে হবে যাতে সবকিছু একসাথে মিশে যায়। প্রায় ৫ মিনিট রান্না করার পর ইমারশন ব্লেন্ডার দিয়ে সবকিছু ব্লেন্ড করে নিতে হবে। এরপর স্বাদমতো লবণ বা কোনো মশলা যোগ করা যেতে পারে।

চতুর্থ ধাপ: আমন্ড স্লাইস করে হালকা আঁচে ভেজে নিতে হবে ৩-৪ মিনিট।

এবার পরিবেশনের পালা। বাটিতে গরম স্যুপ ঢেলে এতে ভাজা আমন্ড ও ধনেপাতা কুচি এবং আগে থেকে রেখে দেওয়া কিছু ফুলকপি ছড়িয়ে দিয়ে পরিবেশন করতে হবে মজাদার ‘রোস্টেড ফুলকপির স্যুপ’।

সূত্র: দ্য নিউইয়র্ক টাইমস।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।